Sunday, February 10, 2019

দেশী গলাছিলা মুরগীর বাচ্চা বিক্রয়


 
  গলাছিলা পাহাড়ি মুরগী


বিলুপ্তপ্রায় গলাছিলা পিউর দেশী মুরগি সম্পূর্ণ প্রকিৃতিক পরিবেশে প্রকিৃতিক খাদ্য প্রয়োগের মাধ্যমে লালন পালনকৃত  পাহাড়ি দেশীয় মুরগি  বিক্রয় হইবে ।
 


  চট্টগাম এর পাহাড়ি অঞ্চলের দেশীয় পাহাড়ি মুরগির এই জাতটি স্থানীয় আবহাওয়া-জলবায়ুতে লালন পালন মুরগির একটি জাত। এদের মাংস ডিমও খুব সু-স্বাদু। রোগ-ব্যাধি কম হয়, সব ধরনের খাবার খায়। দেশী মুরগী ছোট হলেও বাজারে এর দাম বেশী। আবার ডিম ছোট কিন্তু দাম বেশী। এর ধড় থেকে মাথা পর্যন্ত লম্বা ঘাড়ে কোন পালক থাকে না। ঘাড়ের মধ্যে শুধু চামড়া থাকায় ঘাড় দেখা যায় লাল টুকটুকে। গলাছিলা মুরগী অসম্ভব চঞ্চল, সজাগ আর যুদ্ধংদেহী। আত্মরক্ষার জন্য এরা খুব হিংস্র হয়ে উঠে।নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট টুকরীতে বা মুরগীর জন্য বানানো খোঁয়াড় বা বাসায় মুরগীগুলো ডিম পাড়ে। কোন কোন মুরগী এক নাগাড়ে বিশ বাইশটা ডিম দেয়। কোনটি আবার বার-চৌদ্দটি ডিম দিয়েই ডিম পাড়া বন্ধ করে দেয়। তখন মুরগীটি উমে তা দিয়ে বাচ্চা ফুটিয়ে থাকে। তাই গলাছিলা মুরগী বা হক্কুনী মুরগীর এত কদর ।মুরগী পালণে কোন খরচই হয় না। প্রতিদিনের খাওয়া থেকে উচ্ছিষ্ট ভাত ঝুটা ওদেরকে দেয়া হয়। বাকী খাদ্য ওরাই নানান জায়গায় বিচরণ করে খুঁজে নেয়। এই রকম মুরগীকে স্থানীয়রা বলে ‘হুক্কুনী’ মুরগী। হক্কুনী অর্থ শকুনী। শকুনদের গলায় পালক থাকে না। এই মুরগীগুলো শকুনের মত দেখতে তাই তার এমন নাম দিয়েছে স্থানীয় যোগাযোগ করুন।

Dewan Akhtar Hossain 01711-307554 .



0 comments:

Post a Comment

খাঁটি খেজুরের গুড় চট্টগ্রাম শহরে দিচ্ছে চাটগারা মামু

  https://www.facebook.com/ChatgarMamu/   এই শীতে #চাঁটগার_মামু দিচ্ছে মজাদার পিঠা বা পায়েস তৈরির প্রধান উপকরণ রাজশাহীর গ্রামের ন্যাচ...